রবিবার, ১৬ জুলাই, ২০১৭

কুরআনের প্রসিদ্ধ মুফাসসির আল্লামা যামাখশারী (রহ) কবিতাকারে বলেছেন,


-ইলম শিক্ষায় আমি যে বিনিদ্র রজনী যাপন করি তা আমার কাছে সম্মোহনকারিনী রমণীর সঙ্গ বা আলিঙগনের চেয়েও বেশি প্রিয়। 

-কোন জটিল বিষয় বুঝার সময় আমার হৃদয়ের গভীরে যে আনন্দ-উল্লাস হয় তা আমার নিকট সর্বাপেক্ষা চমৎকার পানীয়ের চেয়েও বেশি সুস্বাদু। 

-কাগজের উপরে (লিখার সময়ে) আমার কলমে যে খসখস শব্দ হয় তা প্রেমিক-প্রেমিকার (আলিঙগনের শব্দের) চেয়েও বেশি মজাদার। 

-কাগজের ধুলি ঝাড়ার সময় আমার হাতে যে শব্দ হয় তা ঢোল বাজানোর সময় নারীর হাতে যে শব্দ হয় তার চেয়েও বেশি আনন্দদায়ক। 

-ওহে! যে শুধু বৃথা আশার মাধ্যমে আমার সমান মর্যাদা পাওয়ার চেষ্টা করে, অনেক বেশি উচ্চ বলে যে চড়তে কষ্ট পায় তার মাঝে আর অন্যজন যে চড়ে ও চূড়ায় পৌছে তার মাঝে কতইনা বেশি পার্থক্য!

-আমি রাতভর জেগে থাকি আর তুমি তখন ঘুমিয়ে থাক, অথচ তুমি আমাকে ছাড়িয়ে যেতে চাও! শিক্ষা কতইনা মহৎ! আর এর মাধ্যমে আত্মা কতইনা সুখী হয়!

বই: লা-তাহযান (হতাশ হবেন না)
পৃষ্ঠা: ১০১

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রতিটি সিজদাহ এর সাথে সাথে দুঃখ দূর হয়ে যায়। প্রতিটি নির্ভেজাল দু'আর মাধ্যমে সুখ আসে। আল্লাহ আপনার ভাল কাজকে কখনো ভুলে যান না, আবার ...